• ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বৈরাচারী আইয়ুব-এরশাদ’র মত গণঅভ্যুত্থানে আওয়ামী সরকারের পতন হবে

MR Monir
প্রকাশিত অক্টোবর ৫, ২০২৩, ১৬:১৯ অপরাহ্ণ
স্বৈরাচারী আইয়ুব-এরশাদ’র মত গণঅভ্যুত্থানে আওয়ামী সরকারের পতন হবে

স্টাফ রিপোর্টারঃবরিশালে বাম জোটের অবস্থান কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেছেন, স্বৈরাচারী আইয়ুব সরকার, এরশাদ সরকারের যেভাবে গণঅভ্যুত্থানের মুখে পতন হয়েছিল, স্বৈরাচারী আওয়ামী সরকারেরও সেভাবেই পতন হবে। অবিলম্বে সংসদ ভেঙে তদারকি সরকারের অধীনে নির্বাচন দেয়ার জন্য বক্তারা জোর দাবি জানান । সরকার একতরফা নির্বাচনের তপসিল ঘোষণা করলে আমরা কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবো।
এমনকি হরতাল ও অবরোধের কর্মসূচি আসতে পারে বলে জানিয়েছে নেতৃবৃন্দ।আ

জ ৫ অক্টোবর বৃহস্পতিবার বেলা ১১ টায় অশ্বিনী কুমার হল চত্বরে এই অবস্থান কর্মসূচি পালন করে বাম গণতান্ত্রিক জোট বরিশাল জেলা শাখা ।

ফ্যাসিবাদী সরকার পদত্যাগ, নিরপেক্ষ তদারকি সরকার গঠন ও সংখ্যানুপাতিক নির্বাচনের দাবিতে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বরিশালে বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ এই অবস্থান কর্মসূচি পালন করে।

অবস্থান কর্মসূচির সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি -সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম।

অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, স্বৈরাচারী আওয়ামী ফ্যাসিবাদের দু:শাসনে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। একদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, আরেকদিকে গনতন্ত্র ও ভোটাধিকার ভূলুন্ঠিত। ১৫ বছর জনগণের ভোটাধিকার পদদলিত করে আওয়ামী লীগ আবারও  একতরফা ভোটারবিহীন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

বক্তারা বলেন, অবস্থান কর্মসূচিতে বক্তারা সংখ্যানুপাতিক নির্বাচনব্যবস্থা চালু করার জন্যও জোর দাবি তোলেন। ক্ষমতার ভারসাম্য রক্ষা ও সর্বস্তরের জনগনের মতামতের প্রতিফলন ঘটানোর জন্য সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থার কোন বিকল্প নেই বলে বক্তারা জানান।

বক্তারা একতরফা নির্বাচনের তপসিল ঘোষণা হলে কঠোর আন্দোলনের মাধ্যমে একতরফা নির্বাচন প্রতিহত করার ঘোষণা দেন। অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যাপক নৃপেন্দ্রনাথ বাঢ়ৈ।

অবস্থান কর্মসূচি শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।